No icon

সস্ত্রীক করোনায় আক্রান্ত গণস্বাস্থ্যের কিটের উদ্ভাবক ড. ফিরোজ

মরণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের র‌্যাপিড টেস্ট কিট উদ্ভাবক দলের অন্যতম বিজ্ঞানী অধ্যাপক ড. ফিরোজ আহমেদ। তিনি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অণুজীব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক। তার স্ত্রীও ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন।

dr firoz with wifeসস্ত্রীক করোনায় আক্রান্ত ড. ফিরোজ আহমেদ

বৃহস্পতিবার ড. ফিরোজ আহমেদ নিজেই গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেন। তারা বর্তমানে নিজ বাসায় ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক তারেক আলম এবং বাংলাদেশ মেডিকেল কলেজের অধ্যাপক রেদোয়ানুর রহমানের সার্বিক তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছেন। করোনা সংক্রমিত হয়ে ফিরোজ আহমেদ আজ নবম দিন এবং স্ত্রী সামিনা সুলতানা সপ্তম দিন পার করছেন।

এ বিষয়ে ড. ফিরোজ আহমেদ বলেন, করোনার উপসর্গ দেখা দেয়ায় গত ২৬ মে গণস্বাস্থ্যের র‌্যাপিড টেস্টিং কিটের মাধ্যমে নমুনা পরীক্ষা করান। সেই পরীক্ষায় করোনা রিপোর্ট পজেটিভ আসে। পরবর্তীতে শিওর হওয়ার জন্য পিসিআর ল্যাবেও পরীক্ষা করলে দুজনের একই ফলাফল আসে।

বর্তমানে আগের থেকেও কিছুটা সুস্থ আছেন জানিয়ে তিনি বলেন, শারীরিক ও মানসিকভাবে আমরা দুজনই বেশ শক্ত আছি। এই মুহূর্তে শরীরে জটিল কোনো উপসর্গ নেই। তবে এখনো হালকা জ্বর এবং ডায়রিয়া আছে। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা র‌্যাপিড টেস্টিং কিটের অন্যতম উদ্ভাবক ড. ফিরোজ আহমেদ। তিনি ড. বিজন কুমার শীলের নেতৃত্বে গণস্বাস্থ্য কেন্দ্রে স্বল্প সময় ও স্বল্প মূল্যে করোনা শনাক্তকরণ কিট উদ্ভাবন কাজের সঙ্গে প্রথম থেকেই যুক্ত ছিলেন।

এ ছাড়া ড. ফিরোজ আহমেদ নোবিপ্রবির মালেক উকিল হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করছেন এবং বাংলাদেশ গ্র্যাজুয়েট মাইক্রোবায়োলজি সোসাইটির সভাপতি হিসেবেও কাজ করছেন। তার স্ত্রী ডা. সামিনা সুলতানা একজন বিশেষজ্ঞ গাইনি চিকিৎসক।

Comment As:

Comment (0)