No icon

১৮ কোটি জনগনের জন্য সরকারি হাসপাতালে আইসিইউ আছে মাত্র ৭৩৩ টি

দেশে সরকারি হাসপাতালগুলোতে মিলিয়ে ৭৩৩টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে। কোভিড-১৯ মহামারীর মধ্যে একটি রিট আবেদনে হাই কোর্টের নির্দেশে এই সংখ্যা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল আদালতে মঙ্গলবার এ তথ্য তুলে ধরে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ইয়াদিয়া জামান। অমিত তালুকদার সাংবাদিকদের বলেন, ‘আইসিইউ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য তুলে ধরা হয়েছে।’

 

‘তবে বেসরকারি হাসপাতালে কোভিড চিকিৎসা সংক্রান্ত আরো দুটি রিট রয়েছে। সবগুলো রিটের শুনানির জন্য ১৪ জুন তারিখ রেখেছেন আদালত।’ ইয়াদিয়া জামান বলেন, আজ রাষ্ট্রপক্ষ একটি প্রতিবেদন দাখিল করেছে।

তিনি বলেন, ‘প্রাইভেট হসপিটালের অব্যবস্থাপনা নিয়ে আরো দুটি রিট মামলা দায়ের হওয়ায় আদালত আগামী রোববার পরবর্তী শুনানির জন্য রেখেছেন। আদালত আইসিইউ বেড অব্যবস্থাপনা এবং অক্সিজেন সিলিন্ডার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।’

করোনাভাইরাসে আক্রান্তদের পরিস্থিতির অবনতি ঘটলে আইসিইউ জরুরি হয়ে পড়ে। আইসিইউর জন্য রোগীদের এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটতে হচ্ছে।

Comment As:

Comment (0)