No icon

বাড়ল উত্তেজনা: এবার মার্কিন কনস্যুলেট বন্ধ করে দিল চীন

চীন এবার সেদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংদু’তে অবস্থিত মার্কিন কনস্যুলেট বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে মার্কিন সরকার দেশটির হিউস্টন শহরে অবস্থিত চীনা কনস্যুলেট বন্ধ করে দেয়ার পর পাল্টা ব্যবস্থা নিল বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (শুক্রবার) এক বিবৃতিতে বলেছে, বেইজিং চেংদু’তে অবস্থিত মার্কিন কনস্যুলেটের লাইসেন্স বাতিল করে দিয়েছে। বিবৃতিতে এ পদক্ষেপকে ‘মার্কিন যুক্তরাষ্ট্রের অযৌক্তিক পদক্ষেপের আইনসম্মত ও যথোপযুক্ত জবাব’ বলে মন্তব্য করা হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, “চীন-মার্কিন সম্পর্ক এখন এমন এক স্থানে এসে দাঁড়িয়েছে যা বেইজিংয়ের কাম্য ছিল না এবং এর পুরো দায়ভার আমেরিকার।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহরের চীনা কনস্যুলেট বন্ধ করার নির্দেশ দিয়ে ৭২ ঘণ্টার মধ্যে ভবনটি খালি করার নির্দেশ দিয়েছিলেন। তখনই বেইজিং ট্রাম্পের এ পদক্ষেপের নিন্দা জানিয়ে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে হুমকি দিয়েছিল।

চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম ‘দ্যা চায়না ডেইলি’ হিউস্টনে সেদেশের কনস্যুলেট বন্ধ করে দেয়ার প্রতিক্রিয়ায় বলেছিল, নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আমেরিকার সকল ব্যর্থতার দায়ভার চীনের কাঁধে চাপানোর জন্য এ পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন।

কিন্তু দৃশ্যত চীন পাল্টা পদক্ষেপ নিয়ে মার্কিন রাজনৈতিক অঙ্গনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টালমাটাল রাজনৈতিক অবস্থানকে আরো বিপাকে ফেলে দিল।#

Comment As:

Comment (0)