No icon

ক্যালিফোর্নিয়ায় প্রতিদিন আগুন ছড়াচ্ছে ২৫ মাইল

তিন সপ্তাহেরও বেশি সময় ধরে জ্বলছে ক্যালিফোর্নিয়ার দাবানল। বাতাসের প্রবল গতির কারণে অত্যন্ত দ্রুততার সঙ্গে আগুন আশপাশে ছড়িয়ে পড়ছে। এখনও পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকাকে গ্রাস করেছে দাবানল। পুড়ে ছাই হয়েছে বহু বাড়িঘর।

ভয়ংকর হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়া রাজ্যের দাবানলের পরিস্থিতি। স্যাকরামেন্টোর উত্তরে দাবানলের তীব্রতায় হওয়া বিস্ফোরণের জেরে ৩ জনের মৃত্যু হয়েছে। বিপদের মুখে কয়েক হাজার বাড়িঘর।

স্থানীয় শেরিফ কোরি হনিয়া জানিয়েছেন, দুটি আলাদা অবস্থান থেকে মিলেছে তিনজনের দেহ। যার ফলে এবছর ক্যালিফোর্নিয়ার দাবানলের কারণে মৃতের সংখ্যা বেড়ে ১১'তে উন্নীত হয়েছে।

তিন সপ্তাহেরও বেশি সময় ধরে জ্বলছে ক্যালিফোর্নিয়ার দাবানল। বাতাসের প্রবল গতির কারণে অত্যন্ত দ্রুততার সঙ্গে আগুন আশপাশে ছড়িয়ে পড়ছে। এখনও পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকাকে গ্রাস করেছে দাবানল। পুড়ে ছাই হয়েছে বহু বাড়িঘর।

গত বুধবার ওরোভিলের কাছে আকাশ ঘন ধোঁয়ায় ঢেকে যাওয়ায়, সেখানকার বাসিন্দাদের যত দ্রুত সম্ভব এলাকা খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। দাবানলের আগুন শহরে ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বছর দুই আগেই ভয়ংকর দাবানলে ওই এলাকা পুড়ে ছারখার হয়ে গিয়েছিল।

লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানী ড্যানিয়েল সোয়াইন জানিয়েছেন, ২৪ ঘণ্টায় গড়ে এই দাবানলের আগুন ৪০০ বর্গমাইল এলাকা পুড়িয়ে দিয়েছে। তিনি বলেন, 'এই আগুন অবিশ্বাস্যরকম দ্রুত হারে ছড়িয়ে পড়ছে। এটা ঐতিহাসিক, আগে কখনও এমন ঘটনা ঘটেনি।'

ওয়াশিংটনে সারা বছরে দমকলকর্মীরা যে আগুন প্রত্যক্ষ করেন, এক দিনে তার থেকে অনেক বেশি একর এলাকাকে পুড়িয়ে ছাড়ছে এই দাবানল। ওরেগন ও ইদাহোর মানুষও আগুনের গ্রাসে আসার ভয়ে ঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে শুরু করেছেন।

সাত দিনের তাপপ্রবাহের কারণে প্রবল তেতে ছিল ক্যালিফোর্নিয়ার একাংশ। এরই মধ্যে হয় ঝলকানি-সহ বজ্রপাতের তাণ্ডব। দমকলকর্মীদের হিসেব, গত সপ্তাহে সেখানকার নানা প্রান্তে কমপক্ষে এমন ১২ হাজার বজ্রপাত হয়। সেখান থেকেই শুরু দাবানলের, যা ইতোমধ্যে বিধ্বংসী চেহারা নিয়েছে।

ইতোমধ্যেই ১০ লক্ষ একরেরও বেশি জমি ভস্মীভূত। ধ্বংস হয়ে গেছে ৩৬,০০০-এরও বেশি নির্মাণ। পরিস্থিতি দেখে 'বিপর্যয়' ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

'এলএনইউ লাইটনিং কমপ্লেক্স' ও 'এসসিইউ লাইটনিং কমপ্লেক্স'-এর আগুনদু'টি ক্যালিফোর্নিয়ার রেকর্ডে এখনও পর্যন্ত দ্বিতীয় ও তৃতীয় বিধ্বংসী দাবানল। ছোট-বড় সব মিলিয়ে ৫৬০টি আগুনের শিখা জ্বলছে ওই প্রদেশে, গৃহহীন লক্ষাধিক মানুষ। করোনার ভয় নিয়েই তাদের সরকারি আশ্রয়ে ছুটতে হচ্ছে।

Comment As:

Comment (0)