No icon

প্যারিসে শিক্ষকের খুনের ঘটনায় নয়জনকে গ্রেপ্তার করেছে ফরাসি পুলিশ

আমার দেশ ডেস্ক

শুক্রবার ফ্রান্সের প্যারিসের শহরতলির এক রাস্তায় এক স্কুল শিক্ষকের শিরশ্ছেদের মাধ্যমে হত্যার ঘটনায় সন্দেহভাজন নয় জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ফরাসী পুলিশ।

সম্প্রতি শিক্ষার্থীদের মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর কার্টুন দেখানো ৪৭ বছর বয়সী ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটিকে তার স্কুলের বাইরে শিরশ্ছেদ করা হয় বলে জানা যায়। পুলিশ জানিয়েছে যে ওই শিক্ষককে হত্যার কয়েক মিনিট পরেই তারা হামলাকারীকে গুলি করে হত্যা করেছে।

এই মাসের শুরুর দিকে প্যাটি একটি মত প্রকাশের স্বাধীনতার উপরে সিভিক্স ক্লাসে তার ছাত্রদেরকে অবমাননাকর কার্টুনগুলো দেখিয়েছিলেন যার ফলে বেশ কয়েকজন মুসলিম ছাত্রের অভিভাবকগণ তার বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন।

শুক্রবার ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো এই হত্যাকাণ্ডকে “সন্ত্রাসী আক্রমণ” হিসাবে আখ্যায়িত করেন।

আক্রমণকারীর চার আত্মীয়-স্বজনসহ এক নাবালককে কনফ্ল্যাশনস-সান্তে-হোনারিনের শহরতলি থেকে আক্রমণের পরপরই আটক করা হয়। আরও পাঁচজনকে রাতারাতি আটক করা হয়েছে বলে জানা যায়। তাদের মধ্যে রয়েছে কলেজ দু বোইস ডি’অলনের দুজন ছাত্রের অভিবাবক যেখানে সেই শিক্ষক কর্মরত ছিলেন।

অন্যান্যদের মত ফ্রান্সের মুসলিম নেতারা এই হত্যার নিন্দা করেন। ফ্রান্সের জনসাধারণের মাঝে ঘটনাটি ফরাসী রাষ্ট্রীয়তার মর্ম, মত প্রকাশের স্বাধীনতা এবং ফ্রান্সের ধর্মনিরপেক্ষতার মূল্যবোধের বিরুদ্ধে আক্রমণ হিসেবে বিবেচিত হচ্ছে বলে জানা যায়।

উল্লেখ্য যে কার্টুনের বিষয়টি গত মাসে পুনরুজ্জীবিত হয়েছিল যখন ব্যঙ্গাত্মক ম্যাগাজিন চার্লি হেবদো মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) কে ব্যাঙ্গ করে পুনরায় কার্টুন প্রকাশের সিদ্ধান্ত নিয়েছিল।

Comment As:

Comment (0)