No icon

বিজ্ঞানী হত্যার সাথে জড়িতদের নিশ্চিত শাস্তি পেতে হবে: ইরানি স্পিকার

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদের স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ বলেছেন, সঙ্ঘবদ্ধ সন্ত্রাসী তৎপরতার বিরুদ্ধে আত্মরক্ষার বৈধ অধিকার রয়েছে ইরানের এবং দেশের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে যারা হত্যা করেছে তাদেরকে নিশ্চিত শাস্তি পেতে হবে।

গতকাল (সোমবার) জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, ইসলামিক ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের মহাসচিব এবং কয়েকটি দেশের স্পিকারকে পাঠানো এক বার্তায় বাকের কলিবফ একথা বলেছেন।

তিনি বলেন, গত শুক্রবার রাজধানী তেহরানের কাছে ইরানের শীর্ষ পর্যায়ের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখকরিজাদে হত্যাকাণ্ডের ঘটনা সঙ্ঘবদ্ধ সন্ত্রাসী কার্যক্রম। প্রাথমিক তথ্য প্রমাণে দেখা যাচ্ছে যে, এই অমানবিক হত্যাকাণ্ডের নির্দেশ যারা দিয়েছে তাদের মধ্যপ্রাচ্য এবং তার বাইরে বিভিন্ন দেশে এই ধরনের গুপ্তহত্যার দীর্ঘ ইতিহাস রয়েছে।

ইরানি স্পিকার বলেন, ঘৃণ্য এই হত্যাকাণ্ডের মধ্যদিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সার্বভৌমত্ব মারাত্মকভাবে লংঘন করা হয়েছে। তিনি আরো বলেন, ইরানে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পর যে বিজ্ঞানীরা টেস্ট কিট এবং ভ্যাকসিন তৈরির কাজ করছিলেন ফাখরিজাদে তাদের নেতৃত্ব দিচ্ছিলেন।

ইরানের স্পিকার সতর্ক করে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের একটা অংশের এই ধরনের সন্ত্রাসী তৎপরতার ব্যাপারে নীরবতা এবং নিষ্ক্রিয়তা ঘৃণ্য এই কর্মকাণ্ডকে উৎসাহ জোগাবে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা মারাত্মকভাবে বিপদাপন্ন করে তুলবে।

Comment As:

Comment (0)