No icon

ট্রাম্পের অভিশংসন প্রস্তাবের পক্ষে ভোট দেবেন কয়েকজন রিপাবলিকান সাংসদ

মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের উপর ভোটাভুটি হবে। এটি ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয় দফা অভিশংসন প্রস্তাব। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার অভিশংসন প্রস্তাবের মুখোমুখি হচ্ছেন।

প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাটরাই সংখ্যাগরিষ্ঠ। তবে তাদের সঙ্গে বেশ কিছু রিপাবলিকান সাংসদও যোগ দিচ্ছেন। কংগ্রেস সদস্যা জেইম হেরেরা বিউটলার গতরাতে ঘোষণা করেছেন, তিনি অভিশংসনের সমর্থনে ভোট দেবেন।

তিনি এক বিবৃতিতে বলেন, ট্রাম্প তার শপথ ভঙ্গ করেছেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট একটি প্রশাসন থেকে পরবর্তী প্রশাসনে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরণে বাধা দেয়ার লক্ষ্যে দাঙ্গায় উসকানি দিয়েছেন।

প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দলের অন্যতম সদস্য লিজ চেনি অভিশংসনের প্রস্তাবের সমর্থনে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট কখনো এভাবে প্রতারণা করেননি। এছাড়াও  ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন রিপাবলিকান সাংসদ জন ক্যাটকো, অ্যাডাম কিনজিঙ্গার এবং ফ্রেড উপটন।

তবে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থী নতুন করে অভিশংসন প্রস্তাব আনার বিরোধিতা করেছেন। 

এর আগে আজ (মঙ্গলবার) ২৫ তম সংশোধনী ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে প্রতিনিধি পরিষদে ২২৩-২০৫ ভোটে একটি প্রস্তাবও পাস হয়েছে। কিন্তু ভাইস প্রেসিডেন্ট পেন্স এই প্রস্তাব মানবেন বলে জানিয়ে দিয়েছেন। এ ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্টের সম্মতি জরুরি ছিল।

৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়ে গেলে অভিসংশন প্রস্তাব যাবে সিনেটে। সেখানে দুই তৃতীয়াংশ ভোটে প্রস্তাব পাস হতে হবে। তা হলেই ট্রাম্পকে সরানো যাবে। তবে সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্য অভিশংসনে রাজি হবেন বলে মনে হয় না।

তবে অভিশংসন প্রস্তাব পাস হলে ট্রাম্প ভবিষ্যতে আর প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না বলে জানা গেছে

Comment As:

Comment (0)