No icon

প্রচণ্ড লড়াই: তালেবানের কাছ থেকে দুটি এলাকার দখল নিল আফগান বাহিনী

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের দুটি এলাকার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে দেশটির সরকারি বাহিনী। তালেবান গোষ্ঠীর সঙ্গে কয়েকদিনের প্রচণ্ড লড়াইয়ের পর আফগান সেনারা খান আবাদ এবং চাহ আব এলাকার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়।

এর আগে, তালেবান হামলা চালিয়ে এসব এলাকা থেকে আফগান সরকারি সেনাদের বহিষ্কার করেছিল। কিন্তু কয়েকদিনের সংঘর্ষের পর আফগানিস্তানের এ দুটি এলাকা তাদের নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

কুন্দুজ প্রদেশের পুলিশ প্রধান ফরিদ মাশাল বলেন, মুখোমুখি সংঘর্ষ ও বিমান হামলায় ৫০ জনের বেশি তালেবান গেরিলা নিহত হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন তালেবান কমান্ডার রয়েছেন বলে তিনি জানান। পুলিশের এ কর্মকর্তা জানান, তালেবানের সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় অন্তত ৪০ জন আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে।

এদিকে, হাতছাড়া হওয়া এলাকা দুটি পুনরুদ্ধারের জন্য তালেবান হামলা জোরদার করেছে। এ প্রেক্ষাপটে আফগান সামরিক বাহিনী অন্য দুটি এলাকা থেকে তাদরে সদস্য প্রত্যাহার করে নিয়েছে। 

আফগানিস্তানের তোলো নিউজ জানিয়েছে, গত দুই মাসে তালেবানের কাছে আফগানিস্তানের অন্তত ৩০টি গুরুত্বপূর্ণ এলাকার পতন হয়েছে।

এ সম্পর্কে আফগানিস্তানের প্রভাবশালী সংসদ সদস্য সাদিক কাদেরি বলেছেন, কোনো কোনো এলাকা একদম প্রতিরোধ ছাড়াই তালেবানের কাছে ছেড়ে দেয়া হয়। আফগানিস্তানের এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম তালেবান ব্যবহার করছে। কেন বিনা লড়াইয়ে হঠাৎ করে এই সমস্ত এলাকা তালেবানের কাছে ছেড়ে দেয়া হলো তা অবশ্যই খতিয়ে দেখতে হবে

Comment As:

Comment (0)