No icon

কাশ্মীরে ভুয়ো জঙ্গি হামলা সাজানোর অভিযোগে গ্রেপ্তার দুই বিজেপি কর্মী

সুপ্রিয় পাঠক/শ্রোতা: ২১ জুলাই বুধবারের কথাবার্তার আসরে স্বাগত জানাচ্ছি আমি গাজী আবদুর রশীদ। আশা করছি আপনারা প্রত্যেকে ভালো আছেন। আসরের শুরুতে ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম তুলে ধরছি।

বাংলাদেশের গুরুত্বপূর্ণ খবরের শিরোনাম:

  • আজ পবিত্র ঈদুল আজহা-ইত্তেফাক
  • রাজধানীতে ঈদ আনন্দের চিরচেনা দৃশ্য এবারও নেই-প্রথম আলো
  • বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ -মানবজমিন
  • করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে : স্বাস্থ্য ডিজি-কালের কণ্ঠ
  • করোনায় প্রাণ গেল আরও ১৭৩ জনের-যুগান্তর
  • মেহেরপুরে নিজ রাইফেলের গুলিতে পুলিশ সদস্যের আত্মহত্যা -বাংলাদেশ প্রতিদিন

এবার ভারতের কয়েকটি খবরের শিরোনাম:

  • আড়ি পাতা রুখতে ফোনে স্টিকিং প্লাস্টার লাগিয়েছেন মমতা, ভাষণের মাঝে দেখালেন নিজেই-আনন্দবাজার
  • করোনায় আক্রান্ত মরণাপন্ন স্বামীর সন্তানের জন্ম দিতে চান স্ত্রী, বীর্য সংরক্ষণের নির্দেশ আদালতে-সংবাদ প্রতিদিন
  • ‘একটু লজ্জা নেই’, মোদিকে কটাক্ষ করে বিজেপি বিরোধী ফ্রন্টের ডাক মমতার-আজকাল

এবার বাংলাদেশের গুরুত্বপূর্ণ কয়েকটি খবরের বিস্তারিত:

আজ পবিত্র ঈদুল আজহা-ইত্তেফাক

মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আজ। বৈশ্বিক করোনা মহামারির মধ্যে ভিন্ন মাত্রা ও আবহে এ বছর এসেছে এই ঈদ। করোনার প্রভাব ঈদ পালনের অনুষঙ্গগুলোর ছন্দপতন ঘটাচ্ছে। উৎসবের সেই রোশনাই, বর্ণচ্ছটা ম্রিয়মাণ হয়ে আছে। প্রথম আলোর খবরে লেখা হয়েছে, আজ বাংলাদেশসহ অনেক দেশে মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদ উদ্‌যাপিত হচ্ছে চলমান অতিমারির মতো এক বিরুদ্ধ পরিবেশে। করোনা মহামারির মধ্যে এবার নিয়ে চতুর্থ ঈদ উদযাপিত হচ্ছে। তা ছাড়া এই সময়ে দেশে করোনা সংক্রমণও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ফলে ঈদের চিরাচরিত উৎসব উদযাপন হচ্ছে না। 

বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ-মানবজমিন

যুক্তরাষ্ট্র সরকার, বাংলাদেশে তাদের ভাষায়, গণমাধ্যমের স্বাধীনতার অবনতিশীল পরিবেশের জন্য উদ্বেগ প্রকাশ করেছে, যেখানে ক্রমবর্ধমানভাবে কঠোর ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করা হয়েছেI  বাংলাদেশের প্রধানমন্ত্রী, শেখ হাসিনা এখন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট মিত্র। জলবায়ু পরিবর্তন ইস্যুতে সমর্থন, ইসলামী উগ্রবাদীদের বিরুদ্ধে অবস্থান ও সামরিক বর্বরতার কারণে পার্শবর্তী দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রতি তার সমর্থনের জন্য যুক্তরাষ্ট্র তাকে স্বাগত জানিয়েছে।

ভারত-বাংলাদেশ সীমান্তে সুন্দরী তরুণী গ্রেপ্তার, গুপ্তচরবৃত্তি?-মানবজমিন

সীমান্তে সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করছিলো তরুণীটি। গায়ের রঙ একটু মাজা হলেও যৌবনের দ্যুতি ঠিকরে বের হচ্ছে তরুণীর দেহে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কোনো ঝূঁকি নেয়নি। নদিয়া জেলার ধর্মতলা থানার অধীনে ঝরতলা সীমান্তে ২৪ বছর বয়স্কা এই তরুণীকে গ্রেপ্তার করে তারা। বর্ণা শিরিন শেখ নামের এই তরুণী জেরায় জানায় তার বাড়ি ঢাকা শহরে। কিন্তু, কেন বর্ণা শিরিন ভারতে ঢোকার চেষ্টা করছিলো তা জানাতে পারেনি। তার কাছে বৈধ কোনো কাগজপত্রও ছিল না। বর্ণা শিরিন কোনো পাচারচক্রের সঙ্গে যুক্ত কিনা তা উড়িয়ে দিচ্ছে না পুলিশ।

জঙ্গি সক্ষমতা বেড়েছে, আমরাও বসে নেই : ডিএমপি কমিশনার-ইত্তেফাক

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলো বিস্ফোরণ ঘটলে ম্যাসাকার হয়ে যেতে পারে। অর্থাৎ, জঙ্গিদের সক্ষমতা বেড়েছে। যে কারণে আমরা মনে করছি জঙ্গিদের প্রস্তুতি আছে। তবে আমরাও বসে নেই। এ বিষয়ে আমাদের যারা কাজ করছে তারা খুবই এক্সপার্ট। তাই আমরা মনে করছি না ঈদে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটবে।ঈদুল আজহায় রাজধানীর নিরাপত্তা ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল একথা বলেন ডিএমপি কমিশনার।

কালের কণ্ঠের এ খবরে লেখা হয়েছে, করোনাকে পেছনে ফেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ বুধবার (২১ জুলাই) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার নামাজ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন তথ্যমন্ত্রী। হাছান মাহমুদ বলেন, 'করোনা মহামারির মধ্যেও আমাদের সমৃদ্ধি অব্যাহত আছে, আমাদের মাথা পিছু আয় বেড়েছে। করোনাকে পেছনে ফেলে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী। আসুন সবাই মিলে দেশকে এগিয়ে নিয়ে যাই । তথ্যমন্ত্রী বলেন, আসুন আমরা সবাই মিলে সম্মিলিতভাবে দলমত নির্বিশেষে দেশকে স্বপ্নের ঠিকানায় নিয়ে যাই। আজকের দিনে এটুকুই প্রত্যাশা।

দৈনিক যুগান্তরের খবর-করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ১৭৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যু হয়েছে ১৮ হাজার ৪৯৮ জনের। আর কালের কণ্ঠের শিরোনাম- করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে বলেছেন স্বাস্থ্য ডিজি। খবরটিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম বলেছেন, ঈদের আনন্দ ভাগাভাগি করতে আমাদের অসংখ্য মানুষ গ্রামে গিয়েছেন। সবাই সুস্থতার সাথে ঈদ উদযাপন করুন। তবে মনে রাখবেন, ঈদ যেন বিষাদে পরিণত না হয়। তিনি  বলেন, দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। হাসপাতালের শয্যাগুলো রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে। এই অবস্থায় নিজেকে ও পরিবারকে সুরক্ষিত রাখতে সতর্কতার বিকল্প নেই। এজন্য সবাইকে সামাজিক দূরত্ব ও মাস্ক পরতে হবে।

এবার ভারতের কয়েকটি খবরের বিস্তারিত

আড়ি পাতা রুখতে ফোনে স্টিকিং প্লাস্টার লাগিয়েছেন মমতা, ভাষণের মাঝে দেখালেন নিজেই-আনন্দবাজার পত্রিকা

ফোনের ক্যামেরায় স্টিকিং প্লাস্টার লাগিয়ে ফেলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কেন? তার জবাব অবশ্য নিজেই দিলেন মমতা। বললেন, কেন্দ্রের ফোনে আড়ি পাতার হাত থেকে বাঁচতেই এই পদক্ষেপ।

২১ জুলাইয়ের মঞ্চে পেগাসাস বিতর্কে মুখ খুললেন মমতা। ভাষণ শুরু করার পরেই নিজের ফোন হাতে তুলে সবাইকে দেখান মমতা। বলেন, ‘‘আমি কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারি না। কারণ ফোন ট্যাপ হচ্ছে। আমি তো আমার ফোনের ক্যামেরায় স্টিকিং প্লাস্টার লাগিয়ে দিয়েছি।’’ রাজনৈতিক নেতা থেকে শুরু করে বিচারপতি ও সমাজের অন্যান্য স্তরের বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়ি পাতার বিষয়ে মমতা সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকারকে দায়ী করেন।

আজকাল-বঙ্গ ভোটের আগে প্রচারে এসে মুখ্যমন্ত্রীকে খোঁচা। যা একজন মহিলার পক্ষে মানহানিকর। তার পর বিধানসভা নির্বাচনে সোচনীয় হার। সম্প্রতি পেগাসাস স্পাইওয়ারের মাধ্যমে নজরদারি। দেশে ৩০০ জন রাজনীতিক, সাংবাদিক সহ তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনেও আড়ি। ২১ জুলাইয়ের মঞ্চ থেকে এসব নিয়ে যে তীব্র প্রতিক্রিয়া আসবে, তা প্রত্যাশিতই ছিল। হলও তাই। একটার পর একটা তোপ দাগলেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি। ‘একটু লজ্জা নেই’ বলতেও ছাড়লেন না। 

গবেষণায় তথ্য: করোনাকালে ভারতে মৃতের সংখ্যা ৪০ লাখ!করোনা মহামারিকালে ভারতে মৃতের সংখ্যা সরকারি হিসাবের ১০ গুণ হতে পারে। এই সংখ্যা ৪০ লাখ। নতুন এক গবেষণায় এ কথা জানিয়ে বলা হয়েছে, এটা হতে পারে আধুনিক ভারতের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ মানব ট্রাজেডি। করোনা ভাইরাস দক্ষিণ এশিয়ার এই দেশে কি ভয়াবহতা সৃষ্টি করেছে তা নিয়ে সবচেয়ে বিস্তৃত গবেষণায় এসব তথ্য উঠে এসেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। বেশির ভাগ বিশেষজ্ঞ মনে করেন, ভারতে সরকারের হিসাবে মৃতের সংখ্যা কমপক্ষে ৪ লাখ ১৪ হাজার। এই সংখ্যা অনেক কমিয়ে দেখানো হয়েছে। প্রকৃত মৃতের সংখ্যা অনেক বেশি বলে মনে করা হয়। কিন্তু ভারত সরকার এসব উদ্বেগকে অতিরিক্ত বাড়িয়ে বলা এবং বিভ্রান্তিকর বলে প্রত্যাখ্যান করেছে।

ভারতে সংক্রমণ ফের ৪০ হাজার ছাড়াল, বেড়েছে মৃত্যুও-গণশক্তি/আজকালসহ কয়েকটি দৈনিকের খবরে লেখা হয়েছে, ভারতে করোনায় দৈনিক সংক্রমণ দু’দিন পর ফের ৪০ হাজারের গণ্ডি ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ১৫ জন। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ বেড়েছে ৪০ শতাংশ। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ৩ কোটি ১২ লাখ ১৬ হাজার ৩৩৭ জন।  এদিকে দেশটিতে করোনায় মৃতের সংখ্যাও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৯৮ জনের

কাশ্মীরে ভুয়ো জঙ্গি হামলা সাজানোর অভিযোগে গ্রেপ্তার দুই BJP কর্মী-সবাদ প্রতিদিন

কাশ্মীরের (Kashmir) কুপওয়াড়ায় (Kupwara) ভুয়ো জঙ্গি হানা ‘সাজানো’র (Fake militant attack) অভিযোগ উঠল দুই BJP কর্মীর বিরুদ্ধে। মিথ্যে হামলা সাজানোর অভিযোগে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে গ্রেপ্তার করা হয়েছে তাঁদের ব্যক্তিগত নিরাপত্তা আধিকারিকদেরও। ঠিক কী ভাবে করা হয়েছিল ভুয়োর হামলার ছক সাজানোর পরিকল্পনা, সে সম্পর্কে দু’-এক দিনের মধ্যেই বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছেন এক সিনিয়র পুলিশ অফিসার।

কিন্তু কেন ভুয়ো হামলা সাজানোর মতলব করলেন ওই বিজেপি কর্মীরা? পুলিশ জানিয়েছে, নিজেদের নিরাপত্তা আরও খানিক বাড়াতেই এই পরিকল্পনা করেছিলেন তাঁরা। প্রধান অভিযুক্ত ইসফাক আহমেদ মীর কুপওয়াড়ার আইটি সেলের প্রধান। অপরজন বশরত আহমেদ দলের জেলা মুখপাত্র। তাঁরা নিজেদের মধ্যে শলাপরামর্শ করে ওই ভুয়ো হামলার ঘটনা সাজান বলে অভিযোগ।

Pegasus নজরদারি চালিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোনেও! চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের-আজকালের এ খবরে লেখা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী, বিরোধী নেতা থেকে শুরু করে সাংবাদিকদের ফোন হ্যাক করার অভিযোগ উঠেছে ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের (Pegasus) বিরুদ্ধে। অভিযোগের আঙুল উঠছে কেন্দ্র তথা শাসক বিজেপির (BJP) বিরুদ্ধেও। তোলপাড় গোটা দেশ। তারই মধ্যে মঙ্গলবার শুরু হয়েছে নয়া আলোড়ন। ‘দ্য ওয়ার’-এর দাবি, কর্নাটকের পূর্বতন কংগ্রেস-জনতা দল (সেকুলার) মন্ত্রিসভার বহু কর্তাব্যক্তির ফোননম্বরে আড়ি পাতা হয়েছিল। আর সেই সঙ্গে তৃণমূলের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ফোন ট্যাপের চেষ্টাও করা হয়েছে। 

তাঁর ফোনও বহুদিন ধরে ট্যাপ করা হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই দলের নেতাদের তাঁর সঙ্গে কথা বলার ক্ষেত্রে সতর্ক থাকারও নির্দেশও দিয়েছেন তিনি।

Comment As:

Comment (0)