No icon

পরিমিত বৃষ্টি আনতে পাহাড় বানাচ্ছে আমিরাত!

মাঝে মধ্যেই কিছু প্রজেক্ট হাতে নিয়ে দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। যেমন- বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার বুর্জ খলিফা কিংবা পাম গাছের আকারে তৈরি আস্ত একটা দ্বীপ পাম জুমেইরা। চোখ ধাঁধানো এইসব কীর্তির পর এবার নাকি একেবারে পাহাড় তৈরি করা চিন্তা-ভাবনা করছে দেশটি। পরিমিত বৃষ্টি ঝড়াতেই নাকি এমন পরিকল্পনা করা হচ্ছে।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম ‘আরবিয়ান বিজনেস’-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দেশজুড়ে পরিমিত বৃষ্টিপাতের পরিমাণ বাড়াতে কৃত্রিম পাহাড় বানানোর পরিকল্পনা নিয়েছে আরব আমিরাত। আর এই পরিকল্পনা নিয়ে গবেষণা চালাচ্ছে মার্কিন সংস্থা ন্যাশনাল সেন্টার ফর অ্যাটমোস্ফেরিক রিসার্চ (এনসিএআর)।

প্রতিবেদনে বলা হয়েছে, কী ধরনের পাহাড় তৈরি করলে আবহাওয়ায় কী ধরনের প্রভাব পড়তে পারে তা নিয়েই চলছে আলোচনা। কতটা উঁচু হবে, কেমন ধরনের ঢাল থাকবে- সবটাই খতিয়ে দেখা হচ্ছে। গবেষণার পর রিপোর্ট পেশ হবে এবং সেই রিপোর্টের ভিত্তিতেই শুরু হবে কাজকর্ম।

সাধারণত পাহাড়ের একটি ঢালে বৃষ্টি হয় ও অপর দিক শুকনো থাকে। আরবে বৃষ্টি একটা বড় সমস্যা। গ্রীষ্মে খুব হাতে গোনা কয়েকদিনই বৃষ্টি হয় সংযুক্ত আরব আমিরাতে। এর ফলে দেশটির বিভিন্ন জায়গায় পানির সমস্যা তৈরি হতে শুরু করেছে। গত কয়েক বছরে বৃষ্টির জন্য কৃত্রিম ব্যবস্থা করতে বিপুল পরিমাণ অর্থ খরচ করা হয়েছে। কৃত্রিম মেঘ তৈরি করার ফলে গত বছর ২৪ ঘণ্টায় প্রচুর বৃষ্টিপাত হয়, যা বন্যা পরিস্থিতি তৈরি করে। এমনকি বিমানের ফ্লাইট পর্যন্ত বাতিল করতে হয়ে।

তবে পাহাড় তৈরি করলে পরিমিত বৃষ্টি হবে। ১.২ মাইল উচ্চতার পাহাড় তৈরি করতে মোটামুটিভাবে ২৩ হাজার কোটি ডলার খরচ হবে। এ ছাড়া এই পরিকল্পনা বাস্তবায়ন করতে ইতিমধ্যেই ৪ লক্ষ ডলার খরচ করেছে আবুধাবি।

Comment As:

Comment (0)