No icon

ব্রিটেনের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শীর্ষে ৮টি ইসলামিক স্কুল

আওয়ার ইসলাম: ব্রিটেনে সেরা ২০ স্কুলের সংক্ষিপ্ত একটি তালিকা প্রকাশ করেছে সে দেশের সরকার।এই তালিকায় ১ম ৩টিসহ সর্বমোট স্থান পেয়েছে ৮ টি ইসলামিক স্কুল।

শনিবার আল জাজিরা জানিয়েছে, দেশব্যাপী ৬ হাজার ৫ শ’ শিক্ষা প্রতিষ্ঠানের উপর জরিপ চালিয়ে সেরা ২০টি স্কুলের সংক্ষিপ্ত একটি তালিকা করে ব্রিটেন সরকার। যেখানের ৮টিই মুসলিমদের স্কুল।

গোটা ব্রিটেনের সেরা তিন স্কুলের তালিকায় প্রথম স্থানে রয়েছে, ব্ল্যাকবার্নের তাওহিদুল ইসলাম গার্লস স্কুল, দ্বিতীয়তে বার্মিংহামের আদন বয়েজ স্কুল এবং তৃতীয়তে কোভেন্তির আদন গার্লস স্কুল।

খবরে জানানো হয়, সদ্য শেষ হওয়া শিক্ষাবর্ষের ফলাফল মূল্যায়নের ভিত্তিতে এই তালিকার ক্রম ও স্তর নির্ধারণ করেছে ব্রিটিশ শিক্ষা-মন্ত্রণালয়। এ জন্য সারা দেশের স্কুলসমূহে গিয়ে শিক্ষার্থীদের মেধা যাচাই করে মন্ত্রণালয় কতৃপক্ষ। শিক্ষার উন্নতির পাশাপাশি মেধা যাচাইয়ে প্রতিটি শ্রেণীর গ্রেডের হারের প্রতিও সমান গুরুত্ব দেয়া হয়েছে।

এদিকে আল জাজিরার বরাতে রামাল্লা নিউজ জানিয়েছে,যেখানে ইহুদি ও খৃষ্টানদের ধর্মীয় স্কুলগুলোর প্রতি বৃটিশ সরকারের করুণা-দৃষ্টি, সেখানে মুসলমানদের স্কুলসমূহ স্বাভাবিকই দেশটির সরকারের কোন সমর্থন পায়না; বরং তারা ইসলামি শিক্ষা প্রতিষ্ঠানের দিকে ঘৃণার দৃষ্টি নিক্ষেপ করে। এছাড়াও বহুবিধ প্রতিকূলতা সত্ত্বেও তাদের এই সফলতা দেশটিতে বসবাসরত মুসলমানদের জন্য দারুণ খুশির সংবাদ।

ব্রিটেনে অন্তত ১ হাজার ৬ শ’ ইসলামিক স্কুল রয়েছে,এগুলোতে প্রায় ২ লক্ষ মুসলিম শিক্ষার্থী পড়াশোনা করে।

প্রভাবশালী একটি বৃটিশ পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, দেশটির একতৃতীয়াংশ নাগরিক মনে করেন দেশটিতে বিভিন্ন ক্ষেত্রে মুসলমানদের উত্থান তাদের জীবনকে হুমকির মুখে ফেলতে পারে।

অপরদিকে বিশ্লেষকদের দাবি,এসব ক্ষেত্রে মুসলিমরা শক্তিশালী হয়ে ইসলাম এবং মুসলমানদের প্রতি বৃটিশদের দৃষ্টিভঙ্গিও বদলাতে সক্ষম হবে।

Comment As:

Comment (0)