No icon

কাশ্মীরীরা এখন ভয়াবহ সময় পার করছেন, যেন কবরের নিস্তব্ধতা: সিপিএম নেতা ইউসুফ

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি অত্যন্ত বেদনাদায়ক উল্লেখ করে কাশ্মীরের সাবেক বিধায়ক ও সিপিএমের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য মুহাম্মাদ ইউসুফ তারিগামী বলেছেন, কাশ্মীরে এখন কবরের নিস্তব্ধতা বিরাজ করছে। আমাদের দেশের ভবিষ্যৎ ও চরিত্রের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

মঙ্গলবার (০৫ নভেম্বর) গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ওই মন্তব্য করেন। কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে সিপিএম নেতা ইউসুফ তারিগামী গণমাধ্যমে বলেন, জনজীবন পঙ্গু হয়ে গেছে। স্কুল- কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো খোলা কিন্তু সেখানে শিক্ষক কিংবা শিক্ষার্থী নেই!

তিনি আরও বলেন, এর আগেও আমরা রাজ্যে অশান্তি দেখেছি। গত প্রায় ৩০ বছর ধরে অর্থাৎ ১৯৮৯ সাল থেকে রাজ্য রক্তপাতের ঘটনা ঘটছে। ধ্বং’স হচ্ছে, সহিংসতা ঘটছে। যারা দেশের ঐক্যের পক্ষে দাঁড়িয়েছিলেন, আত্মত্যাগ করেছেন, বুলেটের মুখোমুখি হয়েছেন এবং সাধারণ মানুষ আজ নিজেদের প্রতারিত মনে করছেন।

এ নিয়ে অবিলম্বে সরকারের মনোযোগ দেয়া প্রয়োজন। কাশ্মীর থেকে ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা বাতিলের আগে সংসদে সুষ্ঠু বিতর্ক হওয়া উচিত ছিল। আমাদের মতামত নেয়া উচিত ছিল। কাশ্মীরে শুধু একটি রাজনৈতিক দল সক্রিয় রয়েছে। বাকি সব রাজনৈতিক দল কার্যত নিষিদ্ধ করে দেয়া হয়েছে নেতাদের বন্দি রেখে। অন্যায়ভাবে সরকার ৩৭০ ধারা বাতিল করে আমাদের অধিকার কেড়ে নিয়েছে। সূত্র: পার্সটুডে

Comment As:

Comment (0)