No icon

পদত্যাগপত্র জমা দিলেন ইরাকের প্রধানমন্ত্রী

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইরাক। এর মধ্যেই পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। রাজধানী বাগদাদ এবং দেশের দক্ষিণাঞ্চলে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। এর মধ্যেই শনিবার পার্লামেন্টে নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে শুক্রবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। নিরাপত্তাবাহিনীর গুলিতে ৪০ জনের বেশি বিক্ষোভকারীর মৃত্যুর একদিন পরেই এই ঘোষণা দেন আদেল আবদুল মাহদি।

এদিকে, শনিবার পার্লামেন্টে মন্ত্রিসভার এক জরুরি অধিবেশনের পর আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেন তিনি। প্রধানমন্ত্রী চিফ অব স্টাফসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পদত্যাগপত্রসহ গুরুত্বপূর্ণ নথি অনুমোদন করেছেন মন্ত্রীরা।

রোববার ইরাকের পার্লামেন্টে একটি ভোটের আয়োজন করা হবে। সেখানে প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করা হবে কীনা সে বিষয়ে ভোট দেবেন আইনপ্রণেতারা।

শুক্রবারের খুতবায় প্রধানমন্ত্রী পরিবর্তনের বিষয়ে বিবেচনা করার জন্য দেশটির শিয়াদের ধর্মীয় গুরু আয়াতুল্লাহ আলি আল সিসতানি সংসদের প্রতি আহবান জানানোর পরই রাষ্ট্রীয় টেলিভিশনের ভাষণে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী আবদুল মাহদি বলেন, যদি পার্লামেন্ট তার পদত্যাগপত্র গ্রহণ করে তবে তার মন্ত্রিসভা তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। সে ক্ষেত্রে তারা কোনো নতুন আইন পাস করতে পারবে না এবং কোনো সিদ্ধান্তও নিতে পারবে না।

Comment As:

Comment (0)