No icon

৪২ বছরের মধ্যে ভারতের অর্থনীতিতে সবচেয়ে বড় ধস, চাপে মোদি

ভারতের অর্থনীতির এমন বেহাল অবস্থা এর আগে কখনো হয়নি। বর্তমান অবস্থাকে ৪২ বছরের মধ্যে দেশটির অর্থনীতিতে সবচেয়ে বড় ধস বলছে আন্তর্জাতিক অর্থনৈতিক সংবাদমাধ‌্যম ব্লুমবার্গ।

তাদের পরামর্শ, ভারত সরকারের এই সমস‌্যাটির প্রকৃত অবস্থা অনুধাবন করা উচিত। বৃহস্পতিবার ৪০ অর্থনীতিবিদদের নিয়ে বৈঠকে বসেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে আন্তর্জাতিক সংস্থার এই রিপোর্ট যে প্রধানমন্ত্রীকে চাপে রেখেছে তা বলার অপেক্ষা রাখে না।

মঙ্গলবার ভারতের জাতীয় পরিসংখ্যান দফতর (এনএসও) তাদের প্রথম পূর্বাভাস প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে ২০১৯-’২০ আর্থিক বছরে ভারতের প্রকৃত জিডিপি বৃদ্ধির হার হবে ৪.৯৮ শতাংশ। ২০০৮-’০৯ আর্থিক বছরে, যে সময় বিশ্বব্যাপী আর্থিক মন্দা দেখা দিয়েছিল, তারপর থেকে এত খারাপ আর হয়নি। দাবি অর্থনীতিবিদদের একাংশের। সে বছর এই হার ছিল ৩.৮৯ শতাংশ। কিন্তু এর চেয়েও তাৎপর্যপূর্ণ একটি বিষয় দেখা যাচ্ছে।

ব্লুমবার্গ বলছে, এই পূর্বাভাস প্রকৃত অর্থনীতির জন‌্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ, এই পূর্বাভাসের উপর নির্ভর করেই কোনও সরকার পরবর্তী আর্থিক বছরের বাজেট প্রস্তুত করে থাকে। সেই বাজেটে নমিনাল বৃদ্ধি নিয়ন্ত্রণের একটি বিষয় থাকে। কর আদায়ের লক্ষ‌্যমাত্রাও ঠিক করা হয়ে থাকে এর ভিত্তিতেই। ফলে সেই জিডিপি বৃদ্ধির হার কম থাকলে, তার প্রভাব পড়বে আগামী বাজেটে।

বিডি-প্রতিদিন

Comment As:

Comment (0)