No icon

সোলাইমানিকে হত্যায় তথ্য দিয়ে সহযোগিতা করেছে ইসরাইল

ইসরাইলি গোয়েন্দাদের সহযোগিতা নিয়েই ইরানি কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। অনুসন্ধানী এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক এনবিসি নিউজ। এতে বলা হয়, সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে ইরাকের রাজধানী বাগদাদে পৌঁছান সোলাইমানি। তিনি কোন বিমানে করে যাচ্ছেন সেটি নির্দিষ্ট করে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএকে জানিয়ে দেয় ইসরাইলি গোয়েন্দারা। এদিকে দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সোলাইমানিকে হত্যার বিষয়টি আগেই ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে জানিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পমেপও। তিনিই একমাত্র মার্কিন মিত্র ছিলেন যিনি ঘটনার পূর্বেই পরিকল্পনা সমপর্কে বিস্তারিত জানতেন। নিউ ইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনটি লেখা হয়েছে ইসরাইলি সূত্রের ওপর ভিত্তি করেই। তবে ইসরাইলের রাজনৈতিক দল ইসরাইল বেতেনুর প্রধান অ্যাভিগেডর লিবারম্যান দাবি করেন, এইসব সূত্র অত্যন্ত দুর্বল।

আমাদের এই ইস্যু থেকে দূরে সরে আসা উচিত। নিরপেক্ষতা ও চুপ থাকাই আমাদের জন্য নিরাপদ। লিবারম্যান হচ্ছেন ইসরাইলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী।
গত অক্টোবরে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করা হয়েছিলো যে, পশ্চিমা দেশগুলো ও ইসরাইল সম্মিলিতভাবে কাসেম সোলাইমানিকে হত্যার চেষ্টা করছে। তবে তখনো তারা ব্যর্থ হচ্ছিলো। এমনকি ইরানের অভ্যন্তরে ধর্মীয় সংঘাতের মধ্যদিয়েও সোলাইমানিকে হত্যার চেষ্টা করেছে ইসরাইল এমন দাবি করেছে তেহরান।

Comment As:

Comment (0)