No icon

করোনাভাইরাসের চিকিৎসায় ১১৯ কোটি টাকা দিলেন জ্যাক মা

মরণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার ও চিকিৎসার সহায়তা করতে ১১৮ কোটি ৮৬ লাখ ১৬ হাজার ৫২০ টাকা (১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার) অনুদান দিয়েছেন চীনের সবচেয়ে ধনী ব্যক্তি জ্যাক মা।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে জ্যাক মা ফাউন্ডেশন জানায়, এর মধ্যে ৪৯ কোটি ২৪ লাখ ২৬ হাজার ৮৪৪ টাকা (৫৮ লাখ মার্কিন ডলার) দান করা হয়েছে দুটি চীনা গবেষণা প্রতিষ্ঠানকে। বাকি অর্থ করোনাভাইরাস 'প্রতিরোধ ও চিকিৎসা' কাজে ব্যবহৃত হবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম ই-কমার্স সাইট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, গত শনিবার প্রতিষ্ঠানটি হুবেই প্রদেশ এবং উহান শহরে চিকিৎসা সেবা সরবরাহের জন্য ১ কোটি ৪০ লাখ ডলারের (১ বিলিয়ন ইউয়ান) ফান্ড গঠন করার ঘোষণা দেয়।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা এবং এর ভ্যাকসিন আবিষ্কারের জন্য গবেষণা সংগঠনগুলোকে বিনামূল্যে কৃত্তিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করার প্রস্তাব দেয় আলিবাবা।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর উহানে প্রথম এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এরপর চীনের সীমানা পেরিয়ে এই ভাইরাস রাজধানী বেইজিং, সাংহাই, ম্যাকাও এবং হংকংয়ের বাইরে বিশ্বের ১৯টি দেশে ছড়িয়ে পড়েছে। চীনের বাইরে ৯১ জনের দেহে নভেল করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তবে চীনের বাইরে এ ভাইরাসে কারও মৃত্যুর তথ্য এখন পর্যন্ত আসেনি।

এই ভাইরাসের প্রাদুর্ভাবে এখন পর্যন্ত চীনে ১৭০ জনের মৃত্যু হয়েছে ও আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭৭১ জন।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Comment As:

Comment (0)