No icon

সাঈদীর মুক্তি কেন নয়

অ্যানালাইসিস বিডি ডেস্ক

সারাদেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা আতঙ্কের মধ্যে পরিবারের বিশেষ অনুরোধে দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের এই সিদ্ধান্তকে বিএনপিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সাধুবাদ জানিয়েছেন। এমনকি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টিও সরকারকে ধন্যবাদ দিয়েছে।

খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সরকারি সিদ্ধান্তের খবর গণমাধ্যমগুলোতে প্রকাশিত হওয়ার পরই মুক্তির দাবি উঠেছে কথিত যুদ্ধাপরাধের ভিত্তিহীন অভিযোগে কারাবন্দী মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সাঈদীর মুক্তির দাবি জানিয়ে স্ট্যাটাস দিচ্ছেন।কেউ কেউ ভিডিও বার্তার মাধ্যমেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেছেন।

আর প্রাণঘাতী করোনার কারণে যদি খালেদা জিয়া মুক্তি পেতে পারেন তাহলে আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী কেন মুক্তি পাবেন না এমন প্রশ্নও তুলেছেন অনেকে।

তাদের যুক্তি হলো, খালেদা জিয়াকে যেমন ভিত্তিহীন দুর্নীতির মামলায় সাজা দিয়েছে, আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকেও ঠিক তেমনি মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগে সাজা দেয়া হয়েছে। তারও মুক্তি পাওয়ার অধিকার আছে।

বর্তমান এই মহামারিতে কারাগারগুলো সবচেয়ে অনিরাপদ জায়গা। বিভিন্ন দেশে হাজার হাজার বন্দিকে তারা মুক্তি দিচ্ছে। আর বাংলাদেশের কারাগারগুলোর অবস্থাতো আরও বেশি খারাপ। যেকোনো সময় একজন মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন।

আর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী শুধু জামায়াত নেতা নন, তিনি আন্তর্জাতিক পরিমণ্ডলেও পরিচিত একজন ব্যক্তি। বর্তমান বিশ্বে যে কয়জন ইসলামী চিন্তাবিদ আছেন তাদের মধ্যে মাওলানা সাঈদী একজন। তিনি বাংলাদেশের যেকোনো নেতা নেত্রীর চেয়ে মানুষের কাছে বেশি জনপ্রিয়। তাই খালেদা জিয়ার মতো মাওলানা সাঈদীর সাজাও স্থগিত করে মুক্তি দেয়া উচিত বলে মনে করছেন অনেকে।

Comment As:

Comment (0)