No icon

চাঞ্চল্যকর আবরার হত্যা মামলায় অভিযোগ গঠন, আসামীদের নির্দোষ দাবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় ২৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এই আদেশ দেন। মামলায় আগামী ২০ সেপ্টেম্বর  থেকে ১ অক্টোবর টানা সাক্ষ্যগ্রহণের শুনানির দিন ঠিক করেছেন আদালত।

গত বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বুয়েটের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের বিরূপ সমালোচনার সূত্র ধরে তাকে ছাত্র শিবির কর্মী হিসেবে চিহ্নিত করে ৬ অক্টোবর দিবাগত রাতে তার আবাসিক হলে  নির্যাতন চালিয়ে হত্যাকরে ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী।  

চাঞ্চল্যকর এ হত্যাকান্ডের  ঘটনায় সারা দেশে ছাত্র বিক্ষোভসহ অচল হয়ে পড়ে প্রকৌশল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।চিহ্নিত ছাত্রলীগ নেতাদের গ্রেপ্তার করা হয়; তাদেরকে বুয়েট থেকে এবং ছাত্রলীগ থেকে বহিস্কারর করা হয়। এরপর  হত্যাকান্ডের সুষ্ঠ তদন্ত ও ন্যায্য বিচারের আশ্বাসের প্রেক্ষিতে ক্যাম্পাস শান্ত হয়। এ মামলায় গত বছরের ১৩ নভেম্বর বুয়েট শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান ওরফে রবিনসহ ২৫ ছাত্রের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, অভিযুক্তরা পরস্পর যোগসাজশে ও পরস্পরের সহায়তায় আবরারের বিরুদ্ধে শিবির সন্দেহে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন অভিযোগ এনে নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে।

আজ অভিযোগ গঠনের আগে মামলার ২৫ আসামির মধ্যে ২২ জনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। আদালত আসামিদের বিরুদ্ধে আনিত অভিযোগ পড়ে শোনানো হয়।  এ সময় আসামিদের কাছে জানতে চাওয়া হয় ‘আপনারা দোষী না নির্দোষ?’ তখন আসামিরা নিজেদের নিরপরাধ দাবি করে আদালতের কাছে ন্যায়বিচার প্রার্থনা করে।#

Comment As:

Comment (0)